সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
রবিবার, ১৭ জানুয়ারী, ২০১৬

মানুষের শরীরে কৃত্রিম অঙ্গ, তা-ও আবার দেড় হাজার বছর আগে! আসলে বিশ্বাস করার মতো বিষয় নয়। বর্তমান সময়ের কথা হলে হয়তোবা সবাই বিষয়টি বিশ্বাস করতো। তবে হ্যাঁ, ইউরোপে এমনই এক মানুষের কঙ্কাল পাওয়া গিয়েছে। যার বাঁ-পায়ের পাতা ও গোড়ালিতে বসানো ছিল কাঠের তৈরি প্রস্থেটিক অঙ্গ। টাইমস অপ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ খবর জানা যায়।

দক্ষিণ অস্ট্রিয়ার হেমাবার্গে প্রত্নতাত্ত্বিক খননকার্যের সময় এই কঙ্কালটির সন্ধান মেলে। ভূতাত্ত্বিকরা কঙ্কালটি পরীক্ষা করে জানান, কঙ্কালটি প্রায় ১,৫০০ বছরের পুরনো। যার বাঁ-পায়ের পাতায় ও গোড়ালিতে কাঠের তৈরি কৃত্রিম অঙ্গ দেখে বিস্মিত হন গবেষকরা।
জানা গিয়েছে, খননের সময় ২০১৩ সালেই এই কঙ্কালটি পাওয়া গিয়েছিল। এটি এখন সংরক্ষিত রয়েছে অস্ট্রিয়ান আর্কিওলজি ইনস্টিটিউটে। সম্প্রতি কঙ্কালটি নিয়ে গবেষণার সময় প্রস্থেটিক অঙ্গ পর্যবেক্ষণ করেন বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, দেড় হাজার বছরের পুরনো এই প্রস্থেটিক অঙ্গ নিয়ে একটি পর্যবেক্ষণ রিপোর্ট বেরোবে ইন্টারন্যাশনাল জার্নাল অফ প্যালিওপ্যাথোলজির আগামী সংখ্যায়। মানুষের শরীরে কৃত্রিম অঙ্গের সবচেয়ে পুরনো নির্দশন হিসেবে ইউরোপের এই কঙ্কালটিকে উল্লেখ করা হয়।

পরীক্ষা-নিরীক্ষার পর গবেষকরা জানান, কঙ্কালটি এক মধ্যবয়স্ক ব্যক্তির। যার কোনও দুর্ঘটনায় হারানো বাঁ-পায়ের পাতা ও গোড়ালি তৈরি হয়েছিল লোহার ছোট ছোট রিং ও কাঠের টুকরো দিয়ে। পর্যবেক্ষণ সম্পর্কে নিশ্চিত হতে কঙ্কালটির রেডিওগ্রাফি ও সিটি স্ক্যানও করা হয়। গবেষকরা জানান, শরীরের মধ্যে থাকা এই কৃত্রিম অঙ্গ নিয়ে তিনি অন্তত দু-বছর বেঁচে ছিলেন। ভালো ভাবে হাঁটাচলাও করতে পারতেন।
তথ্যসূত্র : ইন্টারনেট
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

1 comments:

 
[X]