সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
বুধবার, ৩০ মার্চ, ২০১৬

অধুনা ওজন কমানোর জন্য যে যা খেতে বলেন তা-ই খাই আমরা। বুঝতে পারি না কী খেতে হবে। এমন কিছু খাবার আছে, যা একসঙ্গে খাওয়ার ফলে বুকে জ্বালাপোড়া ও হজমে সমস্যা হয়। একেকটা খাবারের একেক রকম গুণাগুণ। কিন্তু না বুঝে বা চিকিৎসকের পরামর্শ না নিয়ে খেলে সমস্যা হতে পারে। বারডেম জেনারলে হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার আলোর মতে, যেকোনো খাবার গ্রহণের আাগে সেই খাবারের পুষ্টির গুণাগুণ সম্বন্ধে জানতে হবে। কোন খাবারের সঙ্গে কোনটা খাওয়া উচিত আর কোনটা উচিত না, তা জানতে হবে। একসঙ্গে সব খাবার খেলে হজমে সমস্যা হয়, পেটের পীড়া দেখা দেয়।

ওজন কমার আগে অসুস্থ হয়ে পড়বেন। তাই ডায়েট করার সময় কোন কোন খাবার খাবেন, কোনগুলো এড়িয়ে চলবেন, তা জেনে নিন।
দই ও টক ফল :- দই দুধের তৈরি খাবার। দই খাওয়ার পর টক ফল খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

আম ও শসা :-
আম ও শসা দুইটা দুই ধরনের খাবার। মুম্বাই সেলফকেয়ারের পুষ্টিবিদ সুমন আগারওয়ালের মতে, আম ফল এবং শসা সবজি। এই দুই খাবারে দুই ধরনের পদার্থ রয়েছে। ফলে এই দুই খাবার একসঙ্গে গ্রহণ করলে হজমে সমস্যা হয়।

দুধ ও অ্যান্টিবায়োটিক :- দুধ ও অ্যান্টিবায়োটিক কখনো একসঙ্গে গ্রহণ করা উচিত নয়।

সিরিয়াল বা ওটমিল এবং জুস :- অনেকেই সকালে সিরিয়াল বা ওটমিল গ্রহণ করে থাকেন এবং তার পরপরই জুস পান করেন। কিন্তু আসলে তা শরীরের জন্য ক্ষতিকর। সিরিয়াল বা ওটমিল খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে জুস খাওয়া উচিত।

খাওয়ার আগে ফল খাওয়া :- খাওয়ার আগে ফল খাওয়া ভালো। ফলমূলে চিনির পরিমাণ বেশি থাকে। সুতরাং খাওয়ার পর ফল খাওয়া হলে তা পেটেই থেকে যায় এবং হজমে সমস্যা হয়। খালি পেটে ফল খাওয়া হলে তা বেশিক্ষণ স্থায়ী হয় না।

কোমল পানীয় ও খাবার :- খাবার খেতে খেতে সফট ড্রিংকস খাওয়া উচিত নয়। কারণ, সফট ড্রিংকসে রয়েছে কার্বোহাইড্রেট, যার ফলে গ্যাসের সমস্যা দেখা দেয়।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
[X]