সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
রবিবার, ১৩ মার্চ, ২০১৬

নারীপুরুষ উভয়েরই এইধরনের সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেকটা সময় প্রস্রাব চেপে রাখা, গর্ভধারণ, ডায়বেটিস, যৌনমিলনে সমস্যা ও মনোপজের সময় এই সমস্যা বেশি হতে দেখা যায়। তাই সর্তক থাকতে হবে নিজেকেই। কিছু ধরণের খাবার রয়েছে যা এই মূত্রনালির ইনফেকশন হতে মুক্তি দিতে পারে। আজকে চলুন চিনে নেয়া যাক এমনই কিছু খাবার।

১) আমলকীঃ আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা মূত্রনালির ইনফেকশন প্রতিরোধ করার ক্ষমতা রাখে। ১ কাপ পানিতে ১ চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ আমলকী গুঁড়ো ফুটিয়ে নিন। মিশ্রণটি ফুটে অর্ধেক হয়ে এলে তা পান করুন চায়ের মতো। দিনে ৩ বার করে ৩-৫ দিন পান করুন এই পানীয়টি। মূত্রনালির ইনফেকশন দূর হবে সহজেই।

২) বেকিং সোডাঃ ১ গ্লাস পানিতে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে দিনে ২ বার পান করার অভ্যাস অ্যাসিড উৎপাদন নিয়ন্ত্রণে রাখে এবং এতে করে প্রস্রাবের অ্যাসিডিটি কমায়। এতে করে ব্যথা কম হয় এবং ইনফেকশন দূর হয়।
৩) আনারসঃ যদি আপনার নিয়মিত আনারস খাওয়ার অভ্যাস থেকে থাকে তাহলে তা আপনাকে মূত্রনালির ইনফেকশন থেকে মুক্ত রাখতে সহায়তা করে। কারণ আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ‘ব্রোমেলেইন’ যার অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান প্রদাহ বন্ধ করতে সহায়তা করে।

৪) আপেল সিডার ভিনেগারঃ আপেল সিডার ভিনেগার মূত্রনালির ইনফেকশন নিরাময়ে অনেক বেশি কার্যকরী একটি উপাদান। কারণ এতে রয়েছে পটাশিয়াম, এনজাইম এবং আরও বেশ কিছু এসেনশিয়াল মিনারেল যা মূত্রনালির ইনফেকশন দূর করতে সহায়ক। ১ গ্লাস পানিতে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে দিনে ২ বার করে পান করে নিন কয়েকদিন। সমস্যা সমাধান হবে।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
[X]