সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
শনিবার, ২৬ মার্চ, ২০১৬

সৌন্দর্যের বর্ণনায় সবার প্রথমে যে জিনিসটি আসে তা হচ্ছে চুল। নানান ধরণের উপমা দিয়ে চুলের সৌন্দর্য বর্ণনা করা হয়। কিন্তু বর্তমানে নানান ধরণের সমস্যার কারণে চুলের সৌন্দর্য কমে যাচ্ছে সবারই। আগের মত ঘন কালো লম্বা চুলের উপমা দেয়ার মত সুন্দর চুলের অধিকারী কাউকে খুঁজে পাওয়া বেশ কষ্টকর। আমরা অনেকেই অনেক রকমের হেয়ার প্রোডাক্ট ব্যবহার করে চুলের সৌন্দর্য ধরে রাখার প্রাণপণ চেষ্টা করি। কিন্তু অনেক ক্ষেত্রেই সব কাজ বিফল হয়ে যায়। কারণ এইসকল প্রোডাক্ট চুলকে ভেতর থেকে পুষ্টি যোগাতে পারে না।

কিন্তু এভাবে তো বসে থাকা যায় না। তাই আমাদের খুঁজতে হবে এমন কিছু যা আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধি এবং চুলকে দ্রুত বাড়তে সাহায্য করে। প্রকৃতি এমন একটি জিনিস যা আমাদের সকল সমস্যার সমাধান করে দিতে পারে। চুলকে ভেতর থেকে পুষ্টি যোগাতে আমাদের চুলকে দিতে হবে সঠিক খাদ্য। আর এতেই দ্রুত বাড়বে চুল। চলুন তবে দেখে নেয়া যাক সেই সকল অসাধারণ খাদ্য যা চুলকে দ্রুত বৃদ্ধি করতে সহায়তা করবে। 
ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার :- ফ্যাটি এসিড চুলের বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করে। কিন্তু এইসকল ফ্যাটি এসিড দেহে উৎপন্ন হয় না। ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খাওয়া অনেক জরুরী। বাদাম, মাছ, পালং শাক এবং আনারসে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড রয়েছে। 
 
ভিটামিন সি সমৃদ্ধ খাবার :-  আমাদের চুলের বৃদ্ধির জন্য কাজ করে কোলাজেন টিস্যু। যখন আমাদের কোলাজেন টিস্যু নষ্ট হয়ে যায় তখন চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। ভিটামিন সি কোলাজেন টিস্যু ঠিক রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন অন্তত ২৫০ গ্রাম ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া চুলের বৃদ্ধিতে অত্যন্ত জরুরী। লেবু, কমলা লেবু, স্ট্রবেরি ইত্যাদি খান প্রতিদিন। 
 
বায়োটোন সমৃদ্ধ খাবার :-  চুলের বৃদ্ধির জন্য মাথার ত্বকের সুস্থ থাকা জরুরী। আর মাথার ত্বকের সুস্থতায় প্রতিদিন খাবার তালিকায় রাখতে হবে বায়োটোন সমৃদ্ধ খাবার। বাদাম, বাদামী চাল এবং ওটসে প্রচুর পরিমাণে বায়োটোন রয়েছে। 
 
আয়রন সমৃদ্ধ খাবার :-  চুলের বৃদ্ধির জন্য অত্যন্ত জরুরী একটি উপাদান আয়রন। এবং দেহে আয়রনের কার্যকারিতা বাড়ায় ভিটামিন সি। তাই ভিটামিন সি সমৃদ্ধ খাবারের পাশাপাশি খাদ্য তালিকায় রাখুন আয়রন সমৃদ্ধ খাবার। সবুজ শাক, কাজু বাদাম, ব্রকলি, কলিজা ইত্যাদিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। 
 
ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ :-  খাবার চুলের ফলিকল উন্নত থাকলে চুলের বৃদ্ধি দ্রুততর হয়। চুলের ফলিকল উন্নত করতে প্রতিদিন খাদ্য তাকিয়ায় রাখুন ১০০ মিলি গ্রাম ভিটামিন বি কমপ্লেক্স। ডিম, দুধ, মাছ, এবং মাংস খান পরিমিত পরিমাণে। এতে চুল পরাও বন্ধ হবে দ্রুত। 
 
ভিটামিন ই :-  চুল বৃদ্ধি না পাওয়ার অন্যতম কারণ হচ্ছে চুল ভেঙে যাওয়া। আর চুল ভেঙে যাওয়ার জন্য দায়ী দেহে ভিটামিন ই এর অভাব। ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস করুন। কাঠবাদাম, অলিভ অয়েল এবং পালং শাকে রয়েছে প্রচুর ভিটামিন ই।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
[X]