সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
শুক্রবার, ২৯ এপ্রিল, ২০১৬

খাওয়া কমিয়েছেন, রোজ ব্যায়ামও করছেন। তবু ভুঁড়ি কমাতে পারছেন না? তলপেটে চেপে বসা থলথলে চর্বির বোঝী কী করে কমাবেন, তা নিয়ে ভেবে অস্থির? চিন্তা নেই। আমরা দিলাম সহজ টিপস। নিয়মিত মেনে চললেই কাজ হবে ম্যাজিকের মতো।

আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় যে পরিমাণ রাসায়নিক থাকে, তা আমাদের শরীর খারাপ করার পক্ষে যথেষ্ট। পাশাপাশি রয়েছে বর্তমানের সেডেন্টারি লাইফস্টাইল। দুইয়ে মিলে কমে যায় শরীরের মেটাবলিজম রেট। ফলস্বরূপ দেখা দেয় শরীরের অবাঞ্ছিত মেদ। বাড়ে টক্সিন সঞ্চয়।
এ সবের থেকে মুক্তি দিতে পারে শুধুমাত্র একটা পানীয়। রোজ রাতে শোওয়ার আগে এই পানীয় নিয়ম করে খেলে মেদ কমবেই কমবে। নিয়ন্ত্রণে থাকবে হাইপারটেনশন, ডায়াবেটিস, ভালো থাকবে হৃদযন্ত্রও।

উপকরণ: অর্ধেক পাতিলেবু, ১টি শশা, ১ চা চামচ আদাবাটা, এক গোছা পার্সলে পাতা, ১/৩ গ্লাস জল।

প্রণালী: সব উপকরণ জুসারে মিশিয়ে রস করে নিন। রোজ রাতে শোওয়ার আগে নিয়ম করে খান আর ফল পান হাতে হাতে।

"পার্সলে" পাতার বাংলা নাম কি?
পার্সলে হলো "মৌরি" বা মিস্টি শজ বা গোয়ামুরি। আমাদের দেশে শীতকাল ছাড়া দুটোর (ধনেপাতা আর পার্সলে পাতা দেখতে একই রকম) কোনোটাই চাষ করা হয়না বলে বছরের অন্যান্য সময় এগুলো পাওয়া যায়না। তবে, শীতকালিন দেশগুলোতে এগুলো মোটামুটি সারা বছর-ই সহজলভ্য। সেইসব দেশে পার্সলে পাতা শুকনো (ড্রায়েড) অবস্থায়-ও পাওয়া যায়। ধনেপাতার চেয়ে পার্সলে পাতার ফ্লেভার অনেক বেশী স্ট্রং। তাই, অনেকে পার্সলে পাতা বেশী ইউজ করে।
Parsley (Petroselinum crispum) মৌরি অথবা মিষ্টি সোয়াজ পাতা। এই মৌরি বা পার্সলে দুই ধরনের হয়ে থাকে, একটি গুচ্ছ এবং আরেকটি ঘন গুচ্ছ। তবে এটা কোরিয়ান্ডার বা ধনে পাতা নয় তবে কিলান্টো এবং পার্সলে প্রায় সমগোত্রীয়।

ধনে পাতা আর "পার্সলে পাতা" দুটো এক জিনিস নয়। ধনেপাতা বা সিলানট্রো বা করিয়ান্ডার তো সবাই চেনেন। পার্সলে হলো "মৌরি" বা মিস্টি শজ বা গোয়ামৌরীর পাতা ।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

2 comments:

  1. পার্সলে মোটেও মৌরী পাতা নয় । মৌরী হচ্ছে Fennel seed.Fennel প্লাণ্ট এর বৈজ্ঞানিক নাম , Foeniculum vulgare) এবং পার্সলে (parsley ) হচ্ছে একটা herb , বৈজ্ঞানিক নাম Petroselinum crispum।

    উত্তরমুছুন

 
[X]