সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬

গ্লাসে, ঘটিতে বা জাগে জল খাওয়ার (মানে, পান করা) অভ্যাস প্রায় ভুলতেই বসেছি আমরা। সারাদিন অসংখ্যবার যখনই গলা শুকিয়ে যায়, ছিপি খুলে বোতল থেকেই জল খাই। কিন্তু এই প্লাস্টিকের বোতলগুলো আসলে ভালো তো? মানে, এর থেকে বিষক্রিয়া হওয়ার সুযোগ নেই তো?

নিশ্চয় খেয়াল করেছেন যে, এইসব জলের বোতলগুলোর নীচের দিকে একটা ত্রিকোণাকার ক্ষেত্রের মধ্যে বিভিন্ন সংখ্যা (১,২ বা ৩ ইত্যাদি) লেখা থাকে। ওই সংখ্যাগুলিই আসলে বলে দেয় ওই নির্দিষ্ট বোতলটি কী পদার্থ দিয়ে তৈরী আর কত দিনই বা তা ব্যবহার করা নিরাপদ। দেখে নিন আপনার বোতলে এরমধ্যে কোন নম্বরটা আছে আর তার মানে আসলে ঠিক কী-
১) ত্রিভূজের মধ্যে ১ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে PETE বা PET বলে। এই উপাদান দিয়ে তৈরী বোতলে সোডা বা জল বিক্রি হয়। সাধারণভাবে পরিস্কার হয় এই ধরণের বোতল। এগুলোকে এমনিতে নিরাপদ মনেকরা হলেও যেহেতু এতে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সুযোগ থাকে, তাই এই পদার্থ দিয়ে তারী বোতল পুর্নব্যবহার না করাই ভাল।

২)ত্রিভূজের মধ্যে ২ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে HDPE বলে। এগুলো বেশী ঘনত্বের প্লাস্টিক দিয়ে তৈরী। সাধারণভাবে ডিটারজেন্ট ও জুসের বোতল বা মাখনের কৌটোতে এই ধরণের প্লাস্টিক ব্যবহার হয়। এই প্লাস্টিকগুলো নিরাপদ এবং খ্ষতির সম্ভবনা কম।
৩) ত্রিভূজের মধ্যে ৩ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে PVC বলে। এগুলি খুবই কঠিন হয়। রান্নার তেলের বোতল, খাবারের ঢাকনা, জলের পাইপ তৈরীতে ব্যবহার হয়। এগুলো শরীরের পক্ষ ভাল নয়।

৪) ত্রিভূজের মধ্যে ৪ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে LDPE বলে। মুদিখানার ব্যাগ, কিছু খাবারের প্যাকেটে এগুলি ব্যবহৃত হয়। এই ধরণের প্লাস্টিকও ব্যবহারের জন্য নিরাপদ।

৫) ত্রিভূজের মধ্যে ৫ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে PP বলে। এই ধরণের উপাদান খুবই নিরাপদ এবং ব্যবহারযোগ্য।

৬) ত্রিভূজের মধ্যে ৬ এবং ৭ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিক খুবই ক্ষতিকারক নিত্য ব্যবহারের জন্য। এগুলি একেবারেই রিসাইকেল করা যায় না। তাহলে জানলেন তো, কোন চিহ্নের মানে কি? এবার সতর্ক হোন ব্যবহারের আগে।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
[X]