সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
শুক্রবার, ৮ জুলাই, ২০১৬

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। এই খুশি দ্বিগুণ হয়ে যায় মজাদার সব খাবারের সমারোহে। কিন্তু এক মাস রোজা রাখার পর হঠাৎ করে পোলাও, বিরিয়ানি, জর্দা, সেমাই ইত্যাদি ভারী খাবার খাওয়ায় পেটে গ্যাস সৃষ্টি হয়। তাই এইসময় অ্যাসিডিটি বা গ্যাস্টিকের সমস্যা ব্যাপকভাবে দেখা দেয়। তাই বলে কি ঈদে খাওয়া দাওয়া বন্ধ রাখবেন? তাও কি সম্ভব! ঘরোয়া কিছু উপায়ে পেটের গ্যাসের সমস্যা সমাধান করা সম্ভব। আসুন তাহলে জেনে নেওয়া যাক জাদুকরী সেই উপায়গুলো। 

১। তুলসি তুলসির অ্যান্টিউলার উপাদান পেটের গ্যাস দূর করে। পেটে গ্যাস হলে ৫-৬টি তুলসি পাতা চিবিয়ে খান। দেখবেন সাথে সাথে পেটের গ্যাস অনেকটা কমে গেছে। 
২। দারুচিনি হজমশক্তি বৃদ্ধিতে দারুচিনি বেশ উপকারী একটি মশলা। এটি প্রাকৃতিক এনটাসিড হিসাবে কাজ করে থাকে এবং পেটের গ্যাস দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে আধা চাচামচ দারুচিনি গুঁড়ো মেশান। কয়েক মিনিট সেটি জ্বাল দিন। এটি দিনে ২/৩ বার পান করতে পারেন। 
 
৩। লবঙ্গ কয়েকটি লবঙ্গ এবং দারুচিনি গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এটি আপনি আপনার প্রতিদিনের খাবারের সাথে খাওয়ার অভ্যাস করুন। লবঙ্গ গ্যাসের সমস্যা দূর করার সাথে সাথে আপনার নিঃশ্বাসের দুর্গন্ধও দূর করে দেবে। 
 
৪। আদা পেটে গ্যাসের সমস্যা দূর করার জন্য একটি সহজ উপাদান হল ‘আদা’ । এটি বদ হজমও দূর করে থাকে। প্রতিদিন খাবার পর এক টুকরা আদা চিবিয়ে খেলে পেটে আর গ্যাসের সম্যসা করবে না। এছাড়া আদা চা,আদা পানি পান ও গ্যাসের সমস্যা দূর করতে সহায়ক। 
 
৫। অ্যালোভেরা জুস অ্যালোভেরা জেলে শুধু রুপচর্চায় ব্যবহার হয় না, এর স্বাস্থ্য উপকারিতা অনেক। খাবার খাওয়ার আগে আধা কাপ অ্যালোভেরা জুস খেয়ে নিন। অ্যালোভেরার ল্যাক্সাটিভ উপাদান পেটের গ্যাস দূর করে। খাবার হজম করতে সাহায্য করে। টিপস: খাবার খাওয়ার সময় মেনে চলুন এই টিপসগুলো। 
  • ভালো করে খাবার চিবিয়ে খান। 
  • কোন খাবারে আপনার অ্যালার্জি আছে কিনা সেটি দেখে নিন। 
  • একবারে বেশি খাবার না খেয়ে। অল্প করে বার বার খাবার খান। 
  • কার্বনেটেড ড্রিংকস বা ক্লোড ড্রিংক্স কম পান করুন। 
  • বেশি করে পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে যেমন পালং শাক, কলা,বাদাম ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
[X]