সর্বশেষ আপডেট
অপেক্ষা করুন...
শনিবার, ৯ জুলাই, ২০১৬

”গুলশান হামলায় অংশগ্রহনকারী নিহত দুই শীর্ষ জঙ্গী ভারতের ইসলামী নেতা ড. জাকির নায়েককে অনুসরন করতেন” এমন শিরোনামে বাংলাদেশের একটি শীর্ষ ইংরেজি দৈনিকে সংবাদ প্রকাশের পর নড়ে চড়ে বসেছে ভারত। গত কদিন ধরে চলে আসা নানা আলোচনার পর ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ও পিস টিভির প্রতিষ্ঠাতা জাকির নায়েককে গ্রেফতারের দাবি তুলেছিলো ভারতের উত্তর প্রদেশের মুসলমান নেতারা।

তাদের দাবীর সাথে একাত্মতা রেখেই খুব দ্রুত নেয়া সরকারী সিদ্ধান্তে অবশেষে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে পিস টিভির সম্প্রচার ।

অবশেষে নানা জল্পনা কল্পনার পর ডা. জাকির নায়েকের পিচ টিভির সম্প্রচার বন্ধে কেবল অপারেটরদের নির্দেশ দিয়েছে ভারত সরকার। দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ নির্দেশ দিয়েছে। পিচ টিভি জাকির নায়েক পরিচালিত মুম্বাইভিত্তিক ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান।
ভারতের তথ্য মন্ত্রনালয়ের বরাতে এনডিটিভি জানিয়েছে, ” মুম্বাই ভিত্তিক চ্যানেল হলেও পিচ টিভির সম্প্রচার হত দুবাই থেকে। ভারতে এই চ্যানেল ক্যাবল অপারেটরের মাধ্যমে দেখতো দর্শকেরা । ভারতে এই টিভির সম্প্রচার বন্ধ করা হয়েছে লাইসেন্স সংক্রান্ত জটিলতার কারনে” ।

তবে এনডিটিভ ও ভারতের অন্যান্য পত্রিকাগুলো জানাচ্ছে,”বাংলাদেশে পরপর দুবার জঙ্গী হামলার ঘটনায় বাংলাদেশ সরকারের অনুরোধেই ভারতে পিিচ টিভির সম্প্রচার নিসিদ্ধ করা হয়েছে ‘পিচ টিভি চালু রাখার স্বপক্ষেও ছিলো আন্দোলন

এর আগে বাংলাদেশের একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, গত ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর জানা যায়, হামলাকারীদের কয়েকজন জাকির নায়েকের ভক্ত ছিলেন। তার অনুষ্ঠান নিয়মিত দেখতেন তারা। এরপরই জাকির নায়েক ও পিচ টিভির বিষয়ে অনুসন্ধানের জন্য ভারতকে অনুরোধ জানায় বাংলাদেশ।

জঙ্গিবাদে উৎসাহ যোগানের অভিযোগ নিয়ে এরইমধ্যে তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে মহারাষ্ট্র সরকার। মুম্বাইয়ে তার অফিস ঘিরে পুলিশ মোতায়েন করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতে পিচ টিভির সম্প্রচারের লাইসেন্স নেই। কিছুসংখ্যক কেবল অপারেটর অবৈধভাবে দুবাই থেকে আপলিঙ্ক করা এই চ্যানেলটির ডাউনলোড লিঙ্ক ব্যবহার করে ভারতে সম্প্রচার করত।

শুক্রবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গোয়েন্দা দপ্তর ও জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) কর্মকর্তারা যোগ দেন। তারা ভারতে লাইসেন্সবিহীন টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারের বিষয়ে আলোচনা করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘পিচ টিভিসহ লাইসেন্সবিহীন চ্যানেলগুলো যেসব কেবল অপারেটর সম্প্রচার করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গোয়েন্দা ব্যুরো ও এনআইএকে পিচ টিভিতে প্রচারিত অনুষ্ঠানগুলো পরীক্ষা করে দেখতে বলা হয়েছে।’

তিনি বলেন, ‘আমি জাকির নায়েকের বক্তব্য শুনেছি এবং পিচ টিভির অনুষ্ঠানও দেখেছি। আজ আমি আমার কর্মকর্তাদের নিয়ে অনুসন্ধান করেছি। এটা আমাদের দেশের নিরাপত্তা ও সামাজিক সম্প্রীতি রক্ষার বিষয়।’

প্রসঙ্গত, দ্যা ডেইলি স্টারের একটি খবরে ইতিমধ্যেই অভিযোগ উঠেছে যে ঢাকায় গুলশানের হামলাকারীদের মধ্যে অন্তত একজন, রোহান ইমতিয়াজ (আওয়ামী লীগ নেতার ছেলে ) ফেসবুকে জাকির নাইককে ‘ফলো’ করত এবং তার কিছু পোস্ট সে নিজের ওয়ালে শেয়ারও করেছিল।

এই পটভূমিতে গুলশানের হামলাকারীরা তার বক্তৃতায় অনুপ্রাণিত হয়েছিল কি না সেটা তদন্ত করে দেখা হচ্ছে বলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এদিন নিশ্চিত করা হয়েছে।

গত ৪ জুলাই বাংলাদেশের ইংরেজি দৈনিক ও পরবর্তিতে ৫ জুলাই ভারতের বিভিন্ন পত্রিকায় হামলাকারী দুই নিহত জঙ্গীর ড. জাকির নায়েককে অনুসরনের খবর বেরুলে এ প্রসঙ্গে নিজের প্রতিক্রিয়া জানান ড. জাকির নায়েক ।

বর্তমানে উমরাহ করতে সৌদি আরবে রয়েছেন জাকির নায়েক। তার বিরুদ্ধে সর্বশেষ এ অভিযোগ ওঠার পর মক্কা নগরী থেকে ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকাকে দেয়া এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি ইসলামিক স্টেটকে অনৈসলামিক বা ‘ইসলামবিরোধী’ বলে মন্তব্য করেন।

তিনি বলেন, ‘ইসলামের নাম ব্যবহার করে আমরা ইসলামের নিন্দা করছি… ইরাক সিরিয়ার ইসলামিক স্টেট ইসলামবিরোধী, যারা নিরপরাধ বিদেশিকে হত্যা করছে। ইসলামের দুশমনরা এ নাম (আইএস) দিয়েছে।’

উল্লেখ্য, জাকির নায়েকের বক্তব্যের কারণে তার প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন যুক্তরাজ্য ও কানাডায় নিষিদ্ধ হয়। এমনকি মালয়েশিয়াতেও জাকির নায়েকের বক্তব্য প্রচারের অনুমতি নেই।
আধুনিক হোমিওপ্যাথি, ঢাকা
ডাক্তার হাসান; ডি. এইচ. এম. এস(BHMC)
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- +88 01727-382671 এবং +88 01922-437435
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
[X]